কক্সবাজার থেকে টেকনাফ কত কিলোমিটার

কক্সবাজার বাংলাদেশের দক্ষিণে একটি জেলা শহর। বঙ্গোপসাগরের তীরে অবস্থিত এ জেলা শহরটি। বাংলাদেশের জন্য কক্সবাজার জেলাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ হলো যে এই কক্সবাজার জেলার সাথে বাংলাদেশের সমুদ্র সৈকত রয়েছে এবং সমুদ্র দিয়ে অনেক ধরনের পণ্য বিদেশ থেকে আমদানি করা হয়ে থাকে। এছাড়াও কক্সবাজার জেলাটি বাংলাদেশের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ হওয়ার কারণে হলো এখানে বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত অবস্থিত। বাংলাদেশের বহু পর্যটক এবং বিদেশ থেকে অনেক পর্যটক এ কক্সবাজার জেলায় আসে শুধুমাত্র বঙ্গোপসাগরের সেই অলৌকিক লীলা অবলোকন করার জন্য। বাংলাদেশের প্রতি অঞ্চল থেকে কক্সবাজার যেতে চাই সমুদ্র সৈকতে। বাংলাদেশের মানুষের জন্য বিনোদনের একটি জায়গা হল কক্সবাজার জেলা।

এই জেলাতে প্রচুর পরিমাণে পর্যটক আসে। প্রাকৃতিক লীলাভূমি হওয়ার কারণে এখানে বাইরের লোক সংখ্যা অনেক থাকে। বিভিন্ন ধরনের অকেশনে অর্থাৎ যখন মানুষ ছুটি পায় ২-১ দিনের জন্য তখনই কক্সবাজার জেলায় চলে যায় বাংলা উপসাগরের উপকূলবর্তী এই জেলা শহরে। সমুদ্রের লীলাভূমি সমুদ্র দেখার জন্য মানুষ অস্থির হয়ে থাকে। মানুষ সমুদ্রের কাছে গেলে দুই দন্ড শান্তি পায় আর এই কারণেই বাংলাদেশের মানুষের শুধু নয় পৃথিবীর অনেক দেশের মানুষ এই কক্সবাজার জেলায় অশেষ শুধুমাত্র দুইদন্ড শান্তি পাওয়ার জন্য।

কর্মব্যস্ত জীবনটাকে সামান্য বিশ্রাম দেওয়ার জন্য এখানে এসে থাকে। টেকনাফ হল কক্সবাজার জেলারই একটি উপজেলা। এই উপজেলাটি বাংলাদেশের সর্ব দক্ষিণের উপজেলা শহর। এরপরে আর কোন উপজেলা নেই বাংলাদেশের। তবে এটিও বঙ্গোপসাগরের উপকূলবর্তী একটি উপজেলা শহর। এ কারণে একই জেলার অন্তর্গত দুইটি স্থান হল একটি জেলা শহর কক্সবাজার আরেকটি সেই কক্সবাজার জেলার অন্তর্গত উপজেলা শহর টেকনাফ। এ কারণে আপনারা যারা আজকের জানতে চেয়েছেন যে কক্সবাজার থেকে টেকনাফের দূরত্ব কতটুকুন এ বিষয়ে।

আপনারা অবশ্যই আমাদের এখান থেকে কক্সবাজার এর জেলা শহর থেকে টেকনাফের দূরত্ব কতটুকু হবে সে বিষয়টি সম্পর্কে আপনাদেরকে অবশ্যই স্পষ্ট ধারণা দেওয়া হবে। টেকনাফ বাংলাদেশের সর্ব দক্ষিণের উপজেলা শহর হওয়ার কারণে এখানে বাংলাদেশের বিভিন্ন লোক বেড়ানোর উদ্দেশ্যে গিয়ে থাকে। তাই যারা বাংলাদেশের অন্যান্য জেলা অথবা পৃথিবীর অন্যান্য দেশ থেকে কক্সবাজার হয়ে টেকনাতে যাবেন তাদের জন্য অবশ্যই গুরুত্বটা জানার বিশেষ প্রয়োজন রয়েছে। এই কারণে আমরা আজকে অবশ্যই আপনাদেরকে কক্সবাজার জেলা শহর থেকে টেকনাফের দূরত্ব কতটুকু হবে কত কিলোমিটার হবে সে বিষয়ে সম্পর্কে অবশ্যই স্পষ্ট ধারণা দেবো।

আপনারা শুধু আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে দেখে যাবেন তাহলে অবশ্যই আপনারা আজকে পেয়ে যাবেন কক্সবাজার জেলা শহর থেকে টেকনাফ উপজেলা শহরের দূরত্ব কতখানি হবে। আপনারা ইতিমধ্যে বুঝে নিতে পারেন পেরেছেন যে কক্সবাজার বাংলাদেশের সর্ব দক্ষিণের একটি জেলা শহর এবং সেই সর্ব দক্ষিণের জেলা শহরের একটি উপজেলা শহর হল টেকনাফ। অর্থাৎ টেকনাফ হল দক্ষিণের বাংলাদেশের দক্ষিণের যেমন তেমনি কক্সবাজারেরও শেষ সীমানা বললেই ভালো হয়।

তাহলে চলুন আমরা এখন দেখি যে কক্সবাজার থেকে টেকনাফে আপনি কিভাবে যেতে পারবেন এবং এর দূরত্ব কত কিলোমিটার। কক্সবাজার জেলা থেকে টেকনাফের দূরত্ব ৫০ কিলোমিটার। কিন্তু আপনি কক্সবাজার থেকে মেরিন ড্রাইভের যদি টেকনাফে যেতে চান তাহলে সেখানে দূরত্ব হবে 80 কিলোমিটার। তাই কক্সবাজার জেলা শহর থেকে আপনি যদি বাস থেকে টেকনাফে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে সড়ক পথ ধরে টেকনাফে যেতে পারবেন।

তাহলে আপনারা জেনে নিতে পারলেন যে কক্সবাজার থেকে টেকনাফের দূরত্ব কতখানি বা কত কিলোমিটার এবং আপনি কিভাবে যেতে পারেন সেখানে। আপনারা এ ধরনের যেকোনো তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করে নিতে পারেন। তাহলে আপনারা অবশ্যই আপনাদের এরকম ধরনের প্রয়োজনীয় যে কোন তথ্য আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে পাবেন। তাই সবার আগে সব সময় সঠিক তথ্য পাওয়ার জন্য আপনারা আমাদের ওয়েবসাইটের পাশে থাকবেন বলে আমরা বিশ্বাস করি।

Leave a Comment