তিসি গাছের ছবি ডাউনলোড

তিসি হল একটি গোলময় জাতীয় উদ্ভিদ। কৃষিকাজ ছোটখাটো গাছ এবং এটি আমাদের এই অঞ্চলেও একসময় চাষ করা হতো গোখাদ্য হিসেবে। কিন্তু বর্তমানে সেই তিসি গাছের বিষাক্ততা জানার পর থেকে আর কেউ তিসি উদ্ভিদ বা তিসি ফসল হিসেবে চাষ করে না। তিসি গাছের বা তিসি বীজের বৈজ্ঞানিক নাম হল linum usitatissimum. এই উদ্ভিদটি তেল ও আঁশ উৎপাদনকারী উদ্ভিদ হিসেবে চাষ করা হয়। আমাদের দেশেও একসময় প্রচুর পরিমাণে নিচু অঞ্চলে অর্থাৎ বিল অঞ্চল গুলোতে তিসি বপন করা হতো বা চাষ করা হতো। মিশরে লেনিন জাতীয় বাস্তব তৈরি করার জন্য এই উদ্ভিদের আঁশ ব্যাপকভাবে তৈরি করা হয় বা ব্যবহার করা হয়।

বর্তমানে যে সকল দেশে বা যে সকল জায়গায় এই ব্রিজ উৎপাদন করা হয় সেগুলো বেশিরভাগ ক্ষেত্রেই তেল এবং আস উৎপাদন করার ক্ষেত্রেই ব্যবহার করা হয় বা চাষ করা হয়ে থাকে। তাই আপনারা যারা আজকে আমাদের এখান থেকে এই তিসি বীজের গাছের ছবি দেখতে এসেছেন আপনারা অবশ্যই আমাদের এখান থেকে এই তিশী বীজের উদ্ভিদটি ভালোভাবে দেখবেন এবং এর ছবি আমরা আপনাদেরকে অবশ্যই সুন্দরভাবে উপস্থাপন করব আপনারা দেখে নিতে পারবেন।

তিসি গাছ

আপনারা জানেন যে এই তেল বীজ বা আজ জাতীয় উদ্ভিদের কাজটি গুল্ম জাতীয় ছোটখাটো একটি উদ্ভিদ। একটি বীজ থেকে সাধারণত একটি উদ্ভিদের উৎপন্ন হয় এবং সেখানে কখনো কখনো দুইটি অথবা তিনটি ডাল হয়ে সেটি তিনটি গাছে পরিণত হয় এবং তিনটি বীজ ধরে থাকে। এই গাছের ফুল ছোট ছোট পাঁচটি পাপড়ি রয়েছে এবং ফুলগুলো ছোট এবং দেখতে অত্যন্ত সুন্দর বেগুনি সাদা অথবা লাল রঙের হয়ে থাকে। এবং ছোট গুল্ম জাতীয় উদ্ভিদ হওয়ার কারণে এটির বপন করার জন্য নিচু অঞ্চলটিকে ব্যবহার করা হয়ে থাকে। বাংলাদেশের বিলাঞ্চল গুলোতে অর্থাৎ চলনবিলের

এলাকায় এবং অন্যান্য হওয়ার এসকল এলাকায় সাধারণত শীতকালে এই উদ্ভিদটি জন্মে থাকে। এবং বাংলাদেশে এর চাষ ব্যাপক হারে না হলেও অনেক জায়গাতেই তিসি তেল-বীজ হিসেবে ই উৎপন্ন হয়ে থাকে। ভাই আপনারা যদি এই বৃষ্টির উদ্ভিদ এর ছবি আমাদের এখান থেকে দেখতে চান তাহলে অবশ্যই আপনাকে আমাদের এই পোস্টের শেষ পর্যন্ত থাকতে হবে। আপনারা যদি শেষ পর্যন্ত থাকেন তাহলে অবশ্যই আজকের এখান থেকেই দেখে নিতে পারবেন এই তেল বীজ বা আস উৎপাদনকারী গুল্ম জাতীয় উদ্ভিদের গাছের ছবি এবং এর ফল ফুল যাবতীয় সকল বিষয়ের ছবিগুলো।

তিসি গাছের ছবি

তিসি সাধারণত একটি ছোট গুল্ম জাতীয় একটি বীজ থেকে তৈরি একটি গাছ। ছোট চারা থেকে শুরু করে ফুল হওয়ার আগ পর্যন্ত এই উদ্ভিদটি সবুজ রঙের হয়ে থাকে। এর পাতা ছোট ছোট হয়ে থাকে এবং এর বীজ সাধারণত তিলবিজের মতই আকারে একটু বড়। এবং ফলের মধ্যে এর বীজ থাকে ছোট আকৃতির ফল এবং এই ফলটি পাকলে সাধারণত তিল বীজ রয়েছে সেই তিলবিদের মতো তবে আকারে একটু বড় খোসা খুব তেলতেলে বা মসৃণ হয়ে থাকে। এই উদ্ভিদের একটি ডাল থেকে একটি মাত্র ফুল উৎপন্ন হয় এবং একটি ফুল থেকে একটি ফলের সৃষ্টি হয়ে থাকে। ছোট গুটি আকারের ফলের মধ্যে অনেকগুলো বীজ থাকে।

তিসির উপকারিতা ও অপকারিতা

এর ফুল বিশেষ করে সাদা বেগুনি এবং লালচে বর্ণের হয়ে থাকে। একসঙ্গে যেহেতু ফুল গুলো ফুটে থাকে তাই অনেক সুন্দর হয়ে থাকে। ফুল হওয়ার কিছুদিন পর থেকে সেখানে ফলে রূপান্তরিত হয় এবং ফলগুলির মধ্যে বীজ থাকে। এ ধরনের তথ্য গুলো যদি আপনারা পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের পাশে থাকবেন। তাহলে সব ধরনের তথ্য সবার আগে আমাদের এখান থেকে আপনারা পেয়ে যাবেন। সব ধরনের তথ্য পেয়ে গেলে অবশ্যই আপনারা আমাদের কাছে থাকবেন এটি আশা করি। আমাদের এখান থেকে পাওয়ার তথ্য গুলো আপনারা ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোড করে নিতে আপনাদের আলাদা কোন অর্থ বা চার্জ প্রয়োজন হবে না।

Leave a Comment