সরকারি অনুদান ১০০০০ টাকা

বর্তমান সময়ে সরকারিভাবে অনেক ধরনের সরকারি অনুদান, বা ভাতা প্রদান করা হয়ে থাকে। আপনারা যারা সরকারি অনুদানের টাকা নিতে চান, তারা অবশ্যই আমাদের আর্টিকেলটি পুরো টি পড়বেন। তাহলে আপনি সরকারি অনুদান এর জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার পর যাচাই-বাছাই করে আপনি যদি সরকারি অনুদানের যোগ্য হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি সরকারি অনুদান পাবেন।

আপনি যদি এই সরকারি অনুদান পেতে চান তাহলে প্রথমে অবশ্যই আপনাকে একটি আবেদন ফরম পূরণ করতে হবে আবেদন ফরম পূরণ করার মাধ্যমে আপনি সরকারী অনুদান গ্রহন করতে পারবেন। আপনি যদি অবশ্যই যোগ্য হয়ে থাকেন সরকারি অনুদান পাওয়ার তবে মাত্র আপনি কিন্তু অনুদান পাবেন তাই আগে থেকেই চিন্তা ভাবনা করে নিবেন আপনার কি অনুদান খুব প্রয়োজন রয়েছে। যদি আপনার অনুদান প্রয়োজন হয়ে থাকে তাহলে আপনি আবেদন করবেন।

সরকারি অনুদান পেতে হলে অবশ্যই আপনাকে সরকারি ওয়েবসাইট এর প্রথম মোতাবেক আপনার আবেদন ফরম পূরণ করতে হবে। সরকারি মন্ত্রণালয় থেকে বিভিন্ন আর্থিক অনুদান গরিব মেধাবী শিক্ষার্থীদের দেয়া হয়ে থাকে। এছাড়াও উপজেলা প্রশাসনের মাধ্যমে গরীব দুঃখী মানুষের জন্য বিশেষ ধরনের অনুদান দিয়ে থাকে উপজেলা পরিষদ।

আপনাদের হাতে থাকা মোবাইল ফোনটি মাধ্যমে আপনারা এই আবেদনগুলো করতে পারবেন। আবেদন করার সময় অবশ্যই আপনাকে আপনার প্রত্যয়ন পত্র আপনার সকল ধরনের কাগজপত্র আপনার কাছে রাখতে হবে তাহলে আপনি আপনার মোবাইল ফোনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আর্থিক অনুদান পাবার জন্য যোগ্যতা

শিক্ষা মন্ত্রণালয় থেকে যখন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় তখন ষষ্ঠ শ্রেণীর থেকে স্নাতক পর্যন্ত সকল শিক্ষার্থী এই আর্থিক অনুদানের জন্য আবেদন করতে পারে। তাই অবশ্যই আপনাকে স্নাতক, ষষ্ঠ, সপ্তম অষ্টম শ্রেণীর যেকোনো একজন হয়ে আপনি আয়োজন করতে পারবেন আপনার হাতে থাকা মোবাইল ফোন ফোনটির মাধ্যমে।

আবেদন করার নিয়ম

আপনি যদি আর্থিক সরকারি অনুদান গুলো পেতে চান তাহলে যে অনুদান বর্তমান সময়ে দেয়া হবে সে অনুদানের ওয়েবসাইটে আপনাকে যেতে হবে। তারপর আপনাকে সেখানে গিয়ে শিক্ষার্থীর যেই নিবন্ধন আছে সেটা নিবন্ধন করতে হবে। শিক্ষার্থীরা যখন তাদের রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করবে তারপর। জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে এরপর আপনি আপনার অভিভাবককে নিবন্ধন করতে পারবেন।

এরপর নিবন্ধন করার পর দ্বিতীয় কাজ হচ্ছে সেখানে লগইন করে শিক্ষার্থী তার মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে পারবে।অবশ্যই রেজিস্ট্রেশন করার সময় যে মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়েছিলেন সেটা মনে রাখতে হবে তাহলে পরবর্তী সময়ে শিক্ষার্থীর যে কোন সময় এই ওয়েবসাইটে লগইন করে বিস্তারিত দেখে নিতে পারবে।

শিক্ষার্থী এখানে লগইন করবে এরপরে প্রোফাইল অপশনে ক্লিক করে শিক্ষা জে তার প্রোফাইলে যাবতীয় সকল তথ্য পূরণ করে ফেলবে যত সুন্দর ভাবে প্রোফাইল কমপ্লিট করা যাবে মনে করতে হবে যে তার আবেদনটি ততটা গুরুত্বসহকারে দেখবে কর্তৃপক্ষ।

শিক্ষার্থীকে এবারে আবেদন করার জন্য আবেদন ফরম দেয়া হবে সেখানে তাকে সকল তথ্য সঠিকভাবে দিতে হবে তাহলে। আবেদনের যে সকল তথ্য আবেদন ফরমে তুলে ধরা হয়েছে প্রত্যেকটি তথ্য আপনাকে ঠিকভাবে পূরণ করতে হবে। আবেদন ফরমে আপনি বিভিন্ন বিষয় এর তথ্য আপনাকে প্রদান করতে হবে যে তথ্য গুলো আলোচনা ফর্মে দেয়া হয় সেগুলো নিজে তুলে ধরা হলো:

১. শিক্ষার্থীর সকল তথ্য।
২ আপনাকে সঠিক নগদ নাম্বার দিতে হবে!
৩. আপনার পিতা-মাতার সকল তথ্য ও নাম সঠিকভাবে দিতে হবে!
৪. পরিবারের কয়জন সদস্য রয়েছে সেটা দিতে হবে!
৫. আপনার পরিবারের কেমন আয় সে সম্পর্কে সময় উল্লেখ করতে হবে!
৬. শিক্ষা প্রতিষ্ঠানের সকল তথ্য প্রদান করতে হবে!
৭. অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের সকল তথ্য দিতে হবে!
৮. শারীরিক ও মানসিক যদি কোন সমস্যা থেকে থাকে আপনার তাহলে সেটা ফর্মে উল্লেখ করতে হবে।

সব তথ্য আপনি সঠিকভাবে পূরণ করার মাধ্যমে আপনি আবেদনটি ওয়েবসাইটে সাবমিট করতে পারবেন। আশা করি অল্প কিছু হলেও আপনাদের এই আর্টকেলের মাধ্যমে ধারণা দিতে পেরেছি।

 

Leave a Comment