ইরানি মেয়েদের ইসলামিক নাম | ইরানী মেয়ে শিশুর নাম

প্রত্যেকটি মানুষের জীবনের নাম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয় এবং নামের মাধ্যমে একটা মানুষের পরিচিতি গড়ে ওঠে। শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি থেকে শুরু করে সেই নাম যদি মহান আল্লাহ পাকের সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে রাখা হয় অথবা নিজ নিজ ধর্ম অনুযায়ী রাখা হয় তাহলে নাম ধরে ডাকার মধ্যে এক ধরনের শান্তি অনুভব করা যায়। তাই আপনাদের উদ্দেশ্যে আমরা বিভিন্ন বর্ণ দিয়ে ইসলামিক নাম যেমন প্রদান করে আসছি তেমনি ভাবে এখানকার পোস্ট ভিজিট করে কেউ যদি ইরানি মেয়েদের ইসলামিক নাম সংগ্রহ করতে চায় তাহলে সেই নামগুলো আমাদের এখান থেকে দেখে নিতে পারেন।

যদি কোন মেয়ের নাম রাখেন তাহলে সেই মেয়ের নাম রাখার ক্ষেত্রে অবশ্যই খুব সুন্দর একটা নাম রাখতে হবে এবং ইসলাম ধর্ম অনুযায়ী আকিকা দিয়ে নাম রাখাটা খুবই সুন্দর একটা ব্যবস্থা। ধর্মীয় রীতি অনুযায়ী আপনারা যখন আকিকা দেওয়ার মধ্য দিয়ে একটা বাচ্চা শিশুর অথবা মেয়ে শিশুর নাম রাখবেন তখন দেখা যাবে যে সেই শিশুর জীবনে বরকত নেমে আসবে এবং সেই শিশু আল্লাহর পথে পরিচালিত হতে পারবেন। তাই আপনাদের যখন কোন নামের প্রয়োজন হয় তখন আমরা অনলাইনের মাধ্যমে নামগুলো সরবরাহ করে বলে নামের বই কিনতে হয় না।

বর্তমানে ইন্টারনেটের কল্যাণে আমরা ঘরে বসে যে কোন ধরনের তথ্য সংগ্রহ করতে পারি এবং এটা আমাদের অনেক সুবিধা জনক একটা বিষয় হিসেবে যেকোনো ধরনের নাম যে কোন মুহূর্তে জেনে নেওয়া যাবে। ইন্টারনেটের মাধ্যমে সকল তথ্য পাওয়া যায় বলে আমরা এখানে ভরসা করে থাকি এবং কোন বাচ্চার নাম রাখার ক্ষেত্রে যেমন ইসলামিক নাম খুজে থাকে তেমনি ভাবে বিভিন্ন বর্ণ দিয়ে সেই নামগুলো খুঁজে পাওয়ার চেষ্টা করি।

পিতা এবং মাতার নামের প্রথম অক্ষর দিয়ে যখন সন্তানের নাম রাখার চেষ্টা করবেন তখন সেটার খুব ভালো হয় এবং এক্ষেত্রে নিজ ধর্ম অনুযায়ী ধর্মীয় নাম রাখলে আরো ভালো হয়। আর যদি সেই বাচ্চা সন্তান মেয়ে হয়ে থাকে তাহলে দেখা যায় যে অধিক সময় বাবার নামের প্রথম অক্ষরের সঙ্গে মিল রেখে নাম রাখা হয়। যেহেতু এই নামটি আজীবন থাকবে এবং এই নামের মাধ্যমে বন্ধু মহল থেকে শুরু করে কর্মক্ষেত্রের আশেপাশের পরিবেশের সঙ্গে পরিচিত গড়ে উঠবে সেহেতু নামটি রাখার ক্ষেত্রে অবশ্যই আমরা সঠিকতা অবলম্বন করব।

বিশেষ করে কিছু নাম রয়েছে যেগুলো স্টাইল হিসেবে রাখা হয় অথবা নামের মধ্যে একটা আভিজাত্য ভাব রয়েছে এমন ভাবে নাম রাখার প্রতি অনেকেই মত প্রকাশ করে থাকেন। তবে এ সকল বিষয়কে প্রাধান্য না দিয়ে আপনারা যদি নামের অর্থের দিকে প্রাধান্য দেন অথবা নামটি যদি ইসলামিক হয়ে থাকে তাহলে সেটা সবচাইতে ভালো হবে। নামের অর্থ জেনে নিয়ে নাম রাখতে পারলে দেখা যাবে যে সেই অর্থ আপনাদের জানা থাকবে এবং সেই অর্থ অনুযায়ী যখন আপনারা নামটি ডাকবেন তখন নাম ধরে ডাকার মধ্যে এক ধরনের মমত্ববোধ কাজ করবে।

তাই ইসলামিক নাম রাখার ক্ষেত্রে যারা ইরানের মেয়েদের নাম পছন্দ করে থাকেন অথবা ইরানের মেয়ে শিশুদের নামগুলো রাখতে চান তারা অবশ্যই যেখানকার নামের রাখুন না কেন এটার অর্থ অনুযায়ী রাখার চেষ্টা করুন। কারণ শুনতে আরবি শব্দ বলে মনে হলো সেটা যেন কাফের অথবা শয়তানের সঙ্গে সম্পর্কিত কোন অর্থসূলভ নাম না হয় সে বিষয়টা মাথায় রেখে কাজ করতে হবে। তাই এখানকার তথ্য ভিজিট করার মাধ্যমে আপনারা নামগুলো সংগ্রহ করে নিতে পারলে আশা করি সেখান থেকে একটা নাম আপনাদের পছন্দ হবে।

1আইডাপরিদর্শন
2আরঘভান লালচে বেগুনি
3আশাইচ্ছা
4বেহনাজসেরা কোকুয়েট
5দরিয়াসমুদ্র
6ডেলারাপ্রিয়, প্রিয়তমা
7ফারনাজচমৎকার কোকোট্রি
8গোলনাজফুলের গর্ব
9হানিয়াহসন্তুষ্ট, খুশি
10হেলিয়াচকচকে, উজ্জ্বল
11কিয়ানাঐশ্বরিক, স্বর্গীয়
12লীলাগাঢ় কেশিক সৌন্দর্য
13লায়লারাত্রি
14মাহনাজচাঁদের মতো
15মারজানমূল্যবান প্রবাল
16মেহরনাজসূর্যের মতো দয়া
17নাসরিনবন্য গোলাপ
18নীলুফারওয়াটার লিলি, শাপলা
19পারিসাপরীর মতো
20রাহামুক্ত, শান্তিপূর্ণ
21রোশনকউজ্জ্বল
22সাইনাউজ্জ্বল
23সামিরাসন্ধ্যা কথোপকথনের সঙ্গী
24সারাবিশুদ্ধ
25শিরিনমিষ্টি, মনোরম
26সিমিনরূপালি
27সুসানলিলি
28তারানুমগান
29বেহনুশমিষ্টি-গন্ধযুক্ত
30সাইরাসসূর্য
31মোনাইচ্ছা
32নেদাভয়েস
33নেগারপেইন্টিং, ছবি
34পারনিয়ানপ্রজাপতি
35রোশনউজ্জ্বল, আলোকিত
36সাহারজাগরণ
37সোরায়ারাজকুমারী
38ইয়ারাছোট প্রজাপতি
39জারাউজ্জ্বলতা, ফুল
40জিনাতসজ্জা
41আফরীনধন্যবাদ দেওয়া
42অভ্যালিশক্তি এবং ইচ্ছা
43আভালিপাখির মত সুন্দর
44অ্যাস্ট্রেলাতারা
45আরয়ানামহৎ বা শুদ্ধ
46 আরশিয়া সিংহাসন বা সিংহাসনের যোগ্য কেউ
47আরমানিবিশ্বাস বা ইচ্ছা
48এলিজাহবায়ু
49আফরাম্যাপেল গাছ বা সাদা লাল রঙ
50অবরেশমিনাসিল্কের তৈরি

একটা নাম একটা মানুষের ব্যক্তিত্ব প্রদান করে এবং এই নামের মাধ্যমে যখন তার সার্টিফিকেট থেকে শুরু করে আশেপাশের সকল মানুষ তাকে চিনতে শুরু করবে সেই নাম অবশ্যই গুরুত্ব সহকারে রাখা উচিত। তাই আপনারা এই পোস্ট ভিজিট করে ভালো করেছেন এবং এখানে আপনাদের উদ্দেশ্যে ইরানি মেয়েদের নাম প্রদান করলাম যা আপনাদের সংগ্রহ করতে সুবিধা হবে।

Leave a Comment