বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি

আমরা যারা বাংলাদেশে বসবাস করি আমরা কম বেশি সকলেই জানি বাংলাদেশের মোট ৬৪ টি জেলা রয়েছে। আর বাংলাদেশের মোট আটটি বিভাগে এই ৬৪ জেলায় অবস্থান করছে। তবে এ জেলা গুলোর আয়তন সব একই রকম নয় কোনটি আকার অনেক ছোট আবার কোনটির আকার অনেক বড়। কোন জেলাতে জনসংখ্যা অনেক বেশি আবার কোন জেলাতে জনসংখ্যা কম। তবে সবচেয়ে ছোট জেলা কোনটি সে সম্পর্কে আমরা অনেকেই হয়তো জানি না। তবে আমাদের অনেকেই এ ধরনের প্রশ্নের মুখোমুখি হতে হয়।

অনেকেই দাবি করেন বা অনেকের মতামত অনুসারে দেশের বিভিন্ন জেলা ছোট। তবে বিশেষ কিছু বিষয়ের উপর ভিত্তি করে শুধুমাত্র একটি জেলা কে ছোট জেলা বলা হয়েছে। তাই আপনি কি জেনে নিতে চান বাংলাদেশের সবচাইতে ছোট জেলা কোনটি আর এই বিষয়টি জানতে কি আপনারা অনলাইনের বিভিন্ন জায়গায় অনুসন্ধান করছেন। তাহলে আমি বলব আমাদের আজকের আলোচনাটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। কারণ আমরা আমাদের আজকের আলোচনার মধ্যে দিয়ে আপনাদেরকে জানিয়ে দেবো বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম। তাই আপনারা যারা এই সম্পর্কে জানতে চান আমাদের সাথে থাকুন‌ আর এ বিষয়ে জানুন।

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা নিয়ে আমাদের মধ্যে অনেক বিতর্ক জন্ম নেয়। কারণ বাংলাদেশে ছোট দুইটি জেলা রয়েছে আর সেই ছোট দুইটি জেলার গুলোর মধ্যে একটি হল মেহেরপুর আরেকটি হলো নারায়ণগঞ্জ। তাই মূলত কেউ বলে থাকে বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা মেহেরপুর আবার কেউ বলে থাকে নারায়ণগঞ্জ। এই নিয়ে অনেকের মধ্যে বিভ্রান্তি রয়েছে। তাই আমাদের আজকের আলোচনায় এই দুইটি জেলার আয়তনের ও জনসংখ্যার উপর ভিত্তি করে আপনাদেরকে জানাবো কোন জেলা সবচেয়ে ছোট। আপনারা যারা এ সম্পর্কে জানতে আগ্রহী দেরি না করে আমাদের এখান থেকে এ সম্পর্কে জেনে নিন।

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম
ইতিমধ্যে আমরা আপনাদেরকে বাংলাদেশের সবচেয়ে ছোট দুটি জেলার নাম জানিয়ে দিয়েছি। তবে এই ব্যতীত আরো অনেক ছোট জেলা রয়েছে তবে উপরে যে ছোট দুটি জেলার নাম জানিয়ে দিচ্ছি এই দুটির মধ্যে একটি জেলা হল বাংলাদেশের সবচাইতে ছোট জেলা। তবে আমাদের অনেকের মধ্যে এই দুটি জেলা নিয়ে বিতর্কের জন্ম নেয়। কোন জেলাটি বাংলাদেশের সবচাইতে ছোট জেলা সে সম্পর্কে। তাই আমরা এই বিষয়টি খুব সহজেই আপনাদের কে জানিয়ে দেব যে এ দুটি জেলার মধ্যে কোন জেলাটি সবচাইতে ছোট জেলা সে সম্পর্কে।

আপনাদের অনেকের মধ্যে যেহেতু বাংলাদেশের ছোট জেলা নিয়ে অনেক বেশি কনফিউজ। আর আপনারা যারা বাংলাদেশের সবচাইতে ছোট জেলার নাম জানতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করেছেন আমরা আপনাদেরকে বলছি আপনি একদম সঠিক জায়গাটি নির্বাচন করেছেন। কারন আমরা আপনাদেরকে জানিয়ে দিচ্ছি বাংলাদেশের সবচাইতে ছোট জেলার নাম। বাংলাদেশের সবচেয়ে ছোট জেলাটি হল নারায়ণগঞ্জ। কারণ নারায়ণগঞ্জ জেলার মোট আয়তন ৬৮৪.৩৫ বর্গ কিলোমিটার। আর মেহেরপুরের আয়তন ৭১৬.০৮ বর্গ কিলোমিটার। আর আয়তনের দিক দিয়েই এই নারায়ণগঞ্জ কে ছোট জেলা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

যেহেতু আমাদের মধ্যে অনেকের ধারণা রয়েছে মেহেরপুর বাংলাদেশের সবচাইতে ছোট জেলা তাদের এই ভুল ধারণা সঠিক করার জন্য আমরা জানিয়ে দিলাম বাংলাদেশের সবচাইতে ছোট জেলার নাম সম্পর্কে। আর কেন এটি বাংলাদেশের সবচাইতে ছোট জেলা সে সম্পর্কেও আমরা আপনাদেরকে জানিয়ে দিলাম। আশা করি আপনারা যারা সবচাইতে ছোট জেলা কোনটি সে সম্পর্কে বুঝতে পেরেছেন।
যেহেতু মেহেরপুর থেকে আয়তনের দিক দিয়ে নারায়ণগঞ্জ ছোট তাই নারায়ণগঞ্জে হল দেশের সবচেয়ে ছোট জেলা।

আপনারা যারা বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম সঠিক ভাবে জানতে চান আমাদের আজকের আলোচনাটি তাদের জন্য। যেহেতু দুটি জেলার মধ্যে অনেকেই গুলিয়ে ফেলে কোন জেলাটি সবচাইতে ছোট হবে আমরা তাদের জন্য আজকে জানিয়ে দিলাম বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি। আপনারা যদি পুরো আলোচনাটি একটু মনোযোগ সহকারে পড়েন তাহলেই আপনি বুঝতে পারবেন বাংলাদেশের সবচাইতে ছোট জেলার নাম। আর কেন এ জেলাটি কে সবচেয়ে ছোট বলা হয়েছে সেটাও বুঝে নিতে পারবেন।

Leave a Comment