শিমুল ফুলের ছবি ডাউনলোড

ফুল হলো আল্লাহ তায়ালার শ্রেষ্ঠ উপহার, প্রতিটি ঋতুতে বিভিন্ন ধরনের ফুল আমাদের বাংলাদেশী আমরা দেখতে পাই। আপনারা অনেকেই আছেন শিমুল ফুল অনেক পছন্দ করে থাকেন আমরা আমাদের আর্টিকেলে এখন শিমুল ফুলের বেশ কিছু ছবি প্রকাশ করব। শিমুল ফুল আমাদের অনেক পরিচিত একটি ফুল এই শিমুল শব্দটা উচ্চারণ করলে সবার আগে আমাদের রক্ত রাঙ্গা সেই ফুলের চেহারা মনে পড়ে।

এই ফুলগুলো এমন কোন মানুষ নাই যে পছন্দ করেনা এই ফুল পছন্দ হওয়া কারণ হলো এই ফুল গুলো দেখতে অনেক সুন্দর। দৃষ্টিনন্দন এই ফুলের ছবিগুলো চাইলে আপনারা আমাদের এই আর্টিকেলের মাধ্যমে নিয়ে নিতে পারেন। প্রকৃতিতে যত কিছু রয়েছে তার মধ্যে সবচেয়ে সুন্দর শিমুল ফুল কারণ এই শিমুল ফুলগুলো দেখতে যেমন সুন্দর তেমনি এর অনেক কার্যকারিতা রয়েছে।

যারা গ্রামের মানুষ রয়েছেন তারা জানেন শিমুল ফুল কখন ফুটে থাকে শিমুল ফুল যখন ফোটে তখন রাস্তার ধারে বা বিভিন্ন জায়গায় এই ফুল গুলো দেখতে অনেক সুন্দর লাগে। তবে বর্তমান সময়ে এই শিমুল গাছগুলোকে কেটে ফেলা হচ্ছে কারণ ইট ভাটায় অনেক পরিমাণে গাছ লাগার কারণে এই গাছগুলো কেটে ইটভাটায় আগুন হিসেবে ব্যবহার করা হচ্ছে। এতে করে আমাদের পরিবেশে ভারসাম্য নষ্ট হওয়ার সাথে সাথে আমাদের দেশ থেকে অনেক শিমুল গাছ গুলো নষ্ট হয়ে যাচ্ছে।

শিমুল গাছগুলো সবুজ পাতা হয়ে থাকে আর এই পাতাগুলো কারনে, এই গাছে কোকিলের বসে থাকে, কোকিল পাখি গুলো সুন্দর করে ঢাকা মাধ্যমে আমাদের মনোরঞ্জন সৃষ্টি করে থাকে।

গ্রামে শিমুল গাছ ঔষধি গাছ হিসেবেও পরিচিত। গ্রামাঞ্চলের মানুষ বিষ ফোঁড়া, আখের গুড় তৈরিতে শিমুলের রস ও কোষ্ঠ কাঠিন্য নিরাময়ে গাছের মূলকে ব্যবহার করতো।

বর্তমানে নানা কারণে তা হ্রাস পেয়েছে। এখন আর শিমুল গাছ কেউ রোপণ করে না। শিমুল গাছ এমনিতেই জন্মায় তা দিনে দিনে বড় হয়ে একদিন বিশাল আকৃতি ধারণ করে। বসন্তে শিমুল গাছে রক্ত কবরী লাল রঙে ফোটে তোলে, দৃষ্টি কেড়ে নেয় সবার মন। কিছুদিন পরে রক্তলাল থেকে সাদা ধুসর হয়ে তুলার তেরি হয়।

গ্রাম বাংলার এই শিমুল গাছ অর্থনৈতিক সমৃদ্ধি এনে দিতো। গ্রামের মানুষেরা এই শিমুলের তুলা কুড়িয়ে বিক্রি করতো। অনেকে নিজের গাছের তুলা দিয়ে বানাতো লেপ, তোষক, বালিশ। শিমুলের তুলা বিক্রি করে অনেকে স্বাবলম্বী হয়েছে, এমন নজিরও আছে।

কিন্তু কালের বিবর্তনে আর আধুনিকতার ছোঁয়ায় ফরিদপুরে আগের মতো তেমন চোখে পড়ে না শিমুল গাছের। প্রতিনিয়ত বিলুপ্তি হয়ে যাচ্ছে শিমুল গাছ। যার কারণে গ্রাম বাংলার বুক থেকে হারিয়ে যেতে বসেছে, অতি চিরচেনা শিমুল গাছ।

শিমুল ফুলের ছবি ডাউনলোড

আমরা আমাদের আর্টিকেলের এই মুহূর্তে আপনাদের শিমুল ফুলের বেশ কিছু ছবি দেয়ার চেষ্টা করব। আশা করি আমাদের আজকের দেওয়া ছবিগুলো আপনাদের অনেক বেশি ভালো লাগবে। আপনারা যারা গ্রামের আগে ছিলেন এখন বিভিন্ন কাজের শহরে রয়েছেন তারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে এখন শিমুল তুলে ছবি গুলো ডাউনলোড করে আপনাদের সেই ছোটবেলার স্মৃতিগুলোকে ধরতে পারেন।

বিশেষ করে যারা শহরে থাকেন তারা চাইলে এখন এই ফুলগুলোকে ধরে ছবি তুলতে পারেন না ভিডিও করতে পারেন না কিন্তু আপনারা আমাদের আর্টিকেল থেকে এই ছবিগুলো ডাউনলোড করার মাধ্যমে। সেগুলো ভিডিও আকারে আপনাদের একাউন্ট থেকে প্রকাশ করতে পারবেন।

শিমুল ফুল কখন ফোটে

আপনার অনেকে জানতে চান শিমুল ফুল কখন ফোটে, শীতের শেষে যখন পাতা ঝরে যায় তখন ফাল্গুনের দিকে এই শিমুল ফুল গাছে ওঠে, বৈশাখ মাসে ফল পেডে শিমুল তোলা বেরিয়ে আসে। এই শিমুল তুলার অনেক উপকারিতা রয়েছে এই সুমন তোলার মাধ্যমে নানা ধরনের পোশাক বালিশ পোষক কোলবালিশহর নানা রকম জিনিস বানানো যায়। বর্তমান সময়ে বাংলাদেশ শিমুলতলার গাছ অনেক পরিমাণে কমে এসেছে কারণ বিভিন্ন সময়ে গাছগুলোকে কেটে ফেলা হচ্ছে বিভিন্ন কারণে। তবে এই শিমুল ফুল ও শিমুল তোলার অনেক চাহিদা রয়েছে এখন পর্যন্ত।

 

Leave a Comment