ই দিয়ে মেয়েদের আরবি নাম

ই দিয়ে আপনারা যদি মেয়েদের আরবি নাম পেতে চান তাহলে অবশ্যই আমরা আপনাদের সেই নামগুলো প্রদান করব যাতে করে কন্যা সন্তানের নামগুলো রাখতে পারেন। পরিবারে যদি কোন কন্যা সন্তান জন্মগ্রহণ করে এবং তাদের নাম যদি ইসলামিক নিয়ম অনুযায়ী রাখতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের প্রদান করা তথ্য অনুযায়ী নাম রাখতে পারলে আশা করি অনেক সুন্দর নাম রাখতে পারবেন। বর্তমানে নাম রাখার জন্য আমরা কোন নামের বই কিনবো না অথবা ইন্টারনেটের মাধ্যমে এগুলো খুব সহজেই পেয়ে যাবে বলে ইন্টারনেটের মাধ্যমে সেগুলো বের করে নিয়ে নাম রেখে দেব।

যেহেতু নাম একটা মানুষের জীবনে আইডেন্টিটি এবং নামের মাধ্যমে একটা মানুষের পরিচিত ফুটে উঠে সেহেতু আপনারা যখন নাম রাখবেন তখন আশেপাশে রাখা হয়েছে এমন নাম না রাখাটাই ভালো। যখন নাম রাখবেন তখন নাম রাখার ক্ষেত্রে অবশ্যই একটা অর্থবোধক নাম রাখার চেষ্টা করবেন যাতে করে সেই নামটার মধ্য দিয়ে আপনি মনের প্রশান্তি অনুযায়ী রাখতে পারেন। আর এক্ষেত্রে যদি ইসলাম ধর্মের অনুসারী হয়ে থাকেন তাহলে অবশ্যই ধর্ম অনুযায়ী খুব সুন্দর একটা আরবি নাম রাখতে পারেন।

ইসলাম ধর্মে কন্যা সন্তানকে যেহেতু পিতা-মাতার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্পদ বলে বিবেচনা করা হয়ে থাকে সেহেতু এই কন্যা সন্তানের নাম রাখার ক্ষেত্রে আরবি নাম রাখতে পারলে আশা করি আপনাদের মনের ভেতরে অনেক ভালো লাগবে। এমন একটা নাম রাখবেন যেটার অর্থ খুব সুন্দর শোনায় এবং আল্লাহ পাক যে অর্থটা অত্যন্ত পছন্দ করবে। তাই আপনারা যখন পিতা মাতার নামের প্রথম অক্ষর অনুযায়ী ই দিয়ে আরবি নাম পেতে চাইবেন তখন অবশ্যই আমরা আপনাদের সেই নামগুলো সংগ্রহ করে প্রদান করব।

একটা মানুষের নাম রাখার ক্ষেত্রে সেই নামের অর্থ যদি ভালোর কিছু না হয়ে থাকে তাহলে দেখা যাবে যে নামটি ধরে ডাকার ক্ষেত্রে আপনারা খুব একটা আগ্রহ পাচ্ছেন না। তাই এমন একটা নাম রাখতে হবে যেটা অন্তর থেকে ডাকা যায় এবং যে নামের অর্থ আপনার অন্তর পর্যন্ত ছুঁয়ে যায়। তাই নাম রাখার ক্ষেত্রে অবশ্যই তাড়াহুড়া না করে এমন একটা সুন্দর নাম খুঁজে বের করতে হবে এবং এক্ষেত্রে আপনারা ইন্টারনেটের সহায়তা গ্রহণ করতে পারছেন বলে নামের লিস্ট প্রদান করা হচ্ছে।

সাধারণত একজন মানুষের অনেকগুলো নাম হয়ে থাকে এবং পরিবারের যখন একটা কন্যা সন্তান হয়ে থাকে তখন অন্যান্য সদস্যরা তাদের ইচ্ছা অনুযায়ী এক একটা করে নাম প্রদান করে। তবে এই নামগুলো প্রদান করার ক্ষেত্রে অবশ্যই অর্থপূর্ণ নাম রাখার চেষ্টা করবেন এবং আরবি নাম যখনই আপনার রাখতে চাইবেন তখন এই নামের ক্ষেত্রে যেন অর্থবোধক কোন কিছু থাকে সেটা খেয়াল রাখতে হবে। তাই আপনাদের উদ্দেশ্যে আমরা নামগুলো সরবরাহ করছি বলে নামগুলো সংগ্রহ করে নিতে আপনাদের অসুবিধা হবে না। ই বর্ণ দিয়ে নাম সংগ্রহ করার পাশাপাশি আপনারা যদি অন্য কোন বর্ণ দিয়ে নাম পেতে চান তাহলে আমাদের কমেন্ট সেকশনে জানিয়ে দিন।

আরবি নামের পাশাপাশি আপনারা যদি বাস্তবিক জীবনের রোমান্টিক নাম অথবা ইংরেজি নাম পেতে চান তাহলে আমরা আপনাদেরকে সেই নামগুলো প্রদান করছি। তবে যারা মসলমান ধর্মের অনুসারী তারা অবশ্যই পারবে বা মহা পবিত্র গ্রন্থ আল কুরআন থেকে খুব সুন্দর নাম নির্বাচন করে সেটা রাখতে পারেন।আর সেই নামের অর্থ যদি খুব সুন্দর হয় তাহলে দেখা যাবে যে সেই সুন্দর নাম ধরে ডাকার ক্ষেত্রে এক ধরনের মহব্বত সৃষ্টি হচ্ছে এবং সোয়াব অর্জন করা হচ্ছে।

ইওয়ানাআল্লাহ করুণাময়
ইকবালধন
ইকরাআবৃত্তি পড়ুন; শুরু করুন
ইকরামসম্মান; আতিথেয়তা; উদারতা
ইকরামাসুন্দর
ইকরামিয়াসম্মানিত, মর্যাদাপূর্ণ
ইকরাহআবৃত্তি করা
ইকরিমারাজকুমারী
ইকলাসবিশ্বস্ত
১০ইকলিলমুকুট; মালা; পুষ্পস্তবক
১১ইকলীলমুকুট; মালা
১২ইকাকোমল; Ike এর মেয়েলি
১৩ইকামতশান্ত; শান্তি; থাকছে
১৪ইকারাগোলাপের সুবাস
১৫ইখলাসআন্তরিকতা, পবিত্রতা, ভক্তি
১৬ইখাভ্রাতৃত্ব; বোন
১৭ইঘলাপ্রশংসা; প্রশংসা
১৮ইজওয়াজাঁকজমক
১৯ইজজাহতে পারে, শক্তি, শক্তি
২০ইজদিহরেপ্রস্ফুটিত; প্রস্ফুটিত
২১ইজদিহারপ্রস্ফুটিত; প্রস্ফুটিত
২২ইজদিহার, ইজদিহারপ্রস্ফুটিত, প্রস্ফুটিত
২৩ইজদিহারাপ্রস্ফুটিত; প্রস্ফুটিত
২৪ইজদিহারিয়াপ্রস্ফুটিত; প্রস্ফুটিত
২৫ইজদিহারেপ্রস্ফুটিত; প্রস্ফুটিত
২৬ইজনাফেরেশতা
২৭ইজন্যভালবাসা
২৮ইজফাগুপ্তধন
২৯ইজবাগৃহ
৩০ইজমতহতে পারে; গুরুত্ব; মহত্ব
৩১ইজমাউচ্চতর অবস্থান
৩২ইজমেটউজ্জ্বল; সুন্দর; দারুণ পূর্ণতা
৩৩ইজরারাতের যাত্রা
৩৪ইজরিনসুন্দর
৩৫ইজরীনপ্রেমময়
৩৬ইজলালসম্মান, সম্মান, গ্র্যান্ড, জাঁকজমকপূর্ণ
৩৭ইজলিয়াহজনসংখ্যা
৩৮ইজাআল্লাহ আমার শপথ
৩৯ইজাজকুরআনের অনিবার্যতা
৪০ইজাদাজ্ঞান; শ্রেষ্ঠত্ব
৪১ইজানজমা; আনুগত্য; গ্রহণযোগ্যতা
৪২ইজানাশক্তিশালী নারী
৪৩ইজাবেলসুন্দর
৪৪ইজাবোআশা
৪৫ইজারতারকা
৪৬ইজারাস্কারলেট
৪৭ইজাহপ্রিয়তম; সুন্দর
৪৮ইজাহেতকাজ সম্পন্ন করা
৪৯ইজিপরাক্রমশালী
৫০ইজিনঅনুমতি
 
৫১ইজিয়ানবুদ্ধিমান
৫২ইজিলাহএকজন রাজকুমারী; একজন নিবেদিতপ্রাণ নারী
৫৩ইজেল্লাহএকজন ভক্ত মহিলা, একজন রাজকুমারী
৫৪ইজ্জ আন-নিসাতিনি হাদীসের বর্ণনাকারী ছিলেন।
৫৫ইজ্জ-আন-নিসাহাদিস বর্ণনাকারী
৫৬ইজ্জতসম্মান, হতে পারে, গৌরব, সম্মান
৫৭ইজ্জতিউন্নতচরিত্র
৫৮ইজ্জাসম্মান; ক্ষমতা; খ্যাতি; ধনী
৫৯ইজ্জা-আন-নিসাহাদীসের বর্ণনাকারী
৬০ইজ্জানাশক্তিশালী নারী
৬১ইজ্জান্নিসাতিনি হাদীসের বর্ণনাকারী ছিলেন
৬২ইজ্জাহসম্মানিত
৬৩ইটসমসুখী; আনন্দ; চতুরতা
৬৪ইটিডলসংযম
৬৫ইটিডালপ্রতিসাম্য, ভারসাম্য, সহনশীলতা
৬৬ইটিডেলসংযম
৬৭ইটিয়াখোদা আমার সাথে আছেন
৬৮ইটেডালভারসাম্য; সহনশীলতা; সংযম
৬৯ইডালিকারাণী
৭০ইতকানদক্ষতা; শ্রেষ্ঠত্ব; আয়ত্ত
৭১ইতরাতবংশ
৭২ইতাদালেসংযম
৭৩ইতাফনক্ষত্র; ঘড়ি
৭৪ইতাবনিন্দা
৭৫ইতিমাদনির্ভরতা; নির্ভরতা
৭৬ইতেমাদবিশ্বাস
৭৭ইত্তেসাম-সুলতানাঅঙ্কন
৭৮ইথারপছন্দ
৭৯ইদাহবিশুদ্ধ; দয়ালু; উন্নতচরিত্র
৮০ইদ্রাকবুদ্ধি, উপলব্ধি

তাই বাস্তব জীবনে বিভিন্ন ধরনের নামের লিস্ট আপনাদের চাহিদা অনুযায়ী আমরা প্রদান করে আসছি বলে এখান থেকে আপনারা ই দিয়ে নাম পেয়ে যাচ্ছেন। এই আরবি নামগুলো যেমন শ্রুতি মধুর তেমনি ভাবে বাচ্চাদের নাম রাখলে সেটা খুবই সুন্দর শোনাবে বলে আপনারা নির্দ্বিধায় নামগুলো রাখতে পারেন। এখানকার এই তথ্যের ভিত্তিতে নামগুলো আপনারা সংগ্রহ করে নিন এবং পরবর্তীতে আরো কোন নামের প্রয়োজন হলে আমাদের জানিয়ে দিন।

Leave a Comment