সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ অনলাইনে আবেদন করুন

যারা সরকারি নার্সিংয়ে ভর্তির জন্য বিজ্ঞপ্তি অপেক্ষা করছিলেন তাদের জন্যই মূলত আজকের এই আর্টিকেল। ২০২৩ সালের সরকারি নার্সিং ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে এবং সেই বিজ্ঞপ্তি অনুযায়ী যারা অনলাইন এর মাধ্যমে আবেদন করতে চাচ্ছেন তাদের জন্য কিছু দিকনির্দেশনা নিয়ে আজকে আমরা হাজির হলাম। সাধারণত অনলাইনের মাধ্যমেই আপনারা চাইলে এই ভর্তির আবেদন করতে পারবেন।

সকল সরকারি নার্সিং ভর্তির বিজ্ঞপ্তি আপডেট পেতে আমাদের সঙ্গে থাকুন এবং আমাদের এখান থেকে জেনে নিন অনলাইনের মাধ্যমে কিভাবে আপনি ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আমরা ধাপে ধাপে আপনাদের জন্য সম্পূর্ণ বিষয়টি বোঝানোর চেষ্টা করব এবং আপনাদের জানানোর চেষ্টাও করবো গুরুত্বপূর্ণ তথ্যগুলো। আপনাদের বেশি কিছু করতে হবে না ধৈর্য সহকারে আমাদের সঙ্গে থাকতে হবে এখান থেকে তথ্যগুলো সংগ্রহ করতে হবে।

সরকারি নার্সিং ভর্তি 2023

সরকারিভাবে যে সকল শিক্ষার্থী নার্সিং পেশায় আসতে চান তাদেরকে অবশ্যই নার্সিং কোর্স করার জন্য ভর্তি হতে হবে। নার্সিং পেশায় যারা আসতে চান তারা একটি সেবামূলক পেশায় আসতে চান এবং এখানে যদি আপনি সুষ্ঠুভাবে আপনার দায়িত্ব পালন করে থাকেন তাহলে যেমন একটি নির্দিষ্ট কর্মের নিজেকে অধিষ্ঠিত করতে পারবেন তেমনিভাবে অনেক মানুষের সেবা করার মধ্য দিয়ে তাদের উপকার করতে পারবেন।

তাই ২০২৩ সালে যে সকল শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হবেন তারা অনেকেই আছেন সরকারি নার্সিংয়ে যে সকল কোর্স পরিচালিত হয়ে থাকে সেগুলো ভর্তি হওয়ার চেষ্টা করবেন। হতে হওয়ার ক্ষেত্রে যেসব নিয়ম রয়েছে তা যদি মেনে চলতে পারেন তাহলে সেটা আপনাদের জন্য ভালো হবে এবং এই নিয়ম মেনে চলতে পারলে আপনি নার্সিং কোর্সে ভর্তি হয়ে ক্লাস করে এই কোর্স সম্পন্ন করে যে কোন একটা প্রতিষ্ঠানে চাকরি পেয়ে যাবেন।

নার্সিং পেশা হলো একটি সেবামূলক পেশা এবং এই পেশায় যখন আপনি নিজেকে নিয়োজিত করবেন তখন দেখবেন যে অনেক মানুষের উপকার করার মধ্য দিয়ে এখানে আপনি মানসিক শান্তি পাচ্ছেন। তাছাড়া বিজ্ঞান বিভাগের ব্যাকগ্রাউন্ড আছে এমন শিক্ষার্থীরা নার্সিং পেশায় আসতে চাইলে আসতে পারেন এবং এক্ষেত্রে অবশ্যই আপনাকে সরকারিভাবে প্রদান করা বিভিন্ন ধরনের ভর্তি বিজ্ঞপ্তি অনুসরণ করতে হবে।ভর্তি বিজ্ঞপ্তি অনুসরণ করে অনলাইনের মাধ্যমে নির্দিষ্ট টাইম এর মধ্যে আবেদন করতে হবে এবং আবেদন সম্পন্ন হলে আপনাদের যখন পরীক্ষা গ্রহণ করা হবে তখন সেই পরীক্ষায় উপস্থিত হতে হবে। এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের উপর ভিত্তি করে আপনাকে ভর্তির সুযোগ প্রদান করা হবে।

সরকারি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১২০২৩

আপনারা আমাদের আর্টিকেলের এই অংশের মাধ্যমে সরকারি নার্সিং ও মিডওয়াইফারি সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন। ২০২১২০২৩ সালের একটি নোটিশ দ্বারা এটা প্রকাশ করা হয়েছে এবং আপনারা যারা এখন পর্যন্ত এই নোটিশটি সংগ্রহ করতে পারেননি তারা আমাদের দেওয়ার লিংক এর মাধ্যমে নোটিশটি দেখতে পারবেন বা সংগ্রহ করতে পারবেন।

www.bnmc.teletalk.com.bd এই অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আপনারা ঝটপট সেখান থেকে এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি সংগ্রহ করতে পারবেন। নার্সিং ভর্তি নোটিশ ২০২৩ প্রকাশিত হয়েছে এবং সেই নোটিশ অনুযায়ী আপনারা চাইলে আমাদের এখান থেকে সকল তথ্য জানতে পারবেন।

আমাদের এই আর্টিকেল থেকে মূলত আপনারা জানতে পারবেন নার্সিং ভর্তি পরীক্ষার জন্য আপনার কি কি যোগ্যতা লাগবে এবং পরীক্ষার নম্বর বন্টন সহ আরো অন্যান্য তথ্য। যেমন আসল সংখ্যা কত হতে পারে এবং আবেদন পদ্ধতি অর্থাৎ কিভাবে অনলাইনে এর মাধ্যমে এটির জন্য আপনি আবেদন করতে পারবেন তার সম্পূর্ণ একটি পদ্ধতি। তাহলে এদিকে ওদিকে ঘোরাঘুরি না করে আমাদের অনুরোধ থাকবে সম্পূর্ণভাবে আমাদের আর্টিকেল দেখুন এবং এখান থেকে আপনার কাঙ্খিত তথ্যটি সংগ্রহ করুন।

নার্সিং ভর্তি পরীক্ষা কবে হবে ২০২৩

অনেক স্টুডেন্ট সরাসরি আমাদের এই প্রশ্নটি করে নার্সিং পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এ সম্পর্কে। সর্বশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী আমরা জানতে পেরেছি যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ মে ২০২৩ সকাল দশটা থেকে। আপনারা অবশ্যই আমাদের এখান থেকে এমন কিছু তথ্য পাবেন যেগুলো আপনাকে এ বিষয়ে অনেকটাই সতর্ক করবে। যেমন এখন আমরা আপনাদের কিছু তথ্য দেবো যেখানে পরীক্ষার যে বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে সেখানে কিছু তথ্য সঠিকভাবে দেওয়া আছে সেগুলো এখানে তুলে ধরব। ভাই অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকবেন এবং আবেদন সম্পন্ন করতে কি কি প্রয়োজন সেগুলো জানবেন।

ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি করতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশের নার্সিং ও মিড ওয়াইফাই কাউন্সিল তিন বছর মেয়াদে মেড ওয়াইফাই ডিপ্লোমা ও চার বছর মেয়াদে বিএসএসসি নার্সিং এর জন্য অনলাইনে আবেদন করার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এখানে সেই বিজ্ঞপ্তি অনুযায়ী বেশ কিছু জিনিস লক্ষ্য নিও যে জিনিসগুলো আমরা আপনাদের সামনে তুলে ধরছি।

এখানে আবেদন শুরুর তারিখ উল্লেখ করা হয়েছে ৩ এপ্রিল ২০২৩ সকাল ১০ টা থেকে। এর পাশাপাশি এই আবেদন করার শেষ তারিখ নির্ধারণ করে দেয়া হয়েছে ২০ এপ্রিল ২০২৩ রাত ১১ঃ৫৯ মিনিট পর্যন্ত। আশা করছি আপনারা শেষ তারিখ পর্যন্ত অপেক্ষা না করে এর আগে যোগ্যতা অনুযায়ী আবেদন করবেন।

এর পাশাপাশি টাকা জমা দানের শেষ তারিখ হিসেবে তারিখ উল্লেখ করা হয়েছে 21 এপ্রিল ২০২৩ রাত ১১ টা ৫৯ পর্যন্ত। আপনারা যারা এই বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন ফি জানেন না তাদের জানিয়ে রাখছি এখানে আবেদন ফ্রি নার্সিং এর ক্ষেত্রে ৭০০ টাকা এবং মিডওয়াইফারির ক্ষেত্রে ৫০০ টাকা।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বিশ মে ২০২৩ সকাল দশটাতে। এখানে আপনারা প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন 12 ই মে ২০২৩ থেকে। আবেদন সংক্রান্ত সকল তথ্য আমাদের এই আর্টিকেলস জানতে পারবেন।

সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা ২০২৩

যারা সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি দেখে আবেদন করার ইচ্ছা জাগাচ্ছেন তাদের অবশ্যই জানতে হবে যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে কিনা। এখানে দুইটি পদে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাই আবেদনের ক্ষেত্রেও আপনাকে আলাদা আলাদা যোগ্যতা অর্জন করতে হবে যেটা আমরা আপনাদের জানাবো। সবার ক্ষেত্রে কিছু কমন যোগ্যতা লাগবে যেগুলো নিচে দেওয়া আছে।

আবেদনকারীর বয়স ন্যূনতম বাংলাদেশের নাগরিকত্বের হিসাব অনুযায়ী অনূর্ধ্ব ২২ হতে হবে।

যারা ২০২৩ সালে আবেদন করবেন তাদের ক্ষেত্রে এইচএসসি বা সম্মানের পরীক্ষা ২০২০ অথবা ২০২১ সালের উত্তীর্ণ এবং এসএসসি বা সম্মানের পরীক্ষা ২০১৮ অথবা ২০১৯ সালে উত্তীর্ণ হতে হবে।

ব্যাচেলার অফ সাইন্স ইন নার্সিং এর ক্ষেত্রেপরীক্ষায় ন্যূনতম জিপিএ 7.00 থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ 3.00 এর কম হলে সেটা গ্রহণযোগ্য হবে না এবং উভয় পরীক্ষায় নূন্যতম 3.00 জিপিএ অর্জন করে সর্বমোট 7.00 জিপি অর্জন করতে পারলে সেটা আবেদন এর গ্রহণযোগ্য হবে।

ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিড ওয়াইফাই এর ক্ষেত্রেযেকোনো বিভাগ হতে এসেছি এবং এইচএসসি সমাপনী পরীক্ষা ন্যূনতম মোট ৬.০ জিপিএ পেতে হবে এক্ষেত্রে দুই পরীক্ষায় নূন্যতম 2.50 পেতে হবে তা না হলে আবেদনের যোগ্য হবে না।

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে একটি বিষয় লক্ষ্য নিও সেটি হল ব্যাচেলার অফ সাইন্স ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিড ওয়াইফাই করছে ভর্তির জন্য পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানের নির্দিষ্ট আসনে দশ শতাংশ এবং বেসরকারি প্রতিষ্ঠানের নির্দিষ্ট আসনে ২০ শতাংশ ভোটের যোগ্য হইবে।

সরকারি নার্সিং ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা ২০২৩

যেহেতু আপনি পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে চাচ্ছেন যেহেতু আপনাকে সবকিছু জেনে শুনে সে অনুযায়ী পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে হবে। বাংলাদেশে ১০০ টি প্রতিষ্ঠানে ব্যাচেলর অফ সাইন্স ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিড ওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিড ওয়াইফাই এর জন্য মোট ৪৯৮০ টি আসন রয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী bsc ইন নার্সিং এ ১২০০ টি এবং ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এডমিট ওয়াইফারি তে ২৭৩০ টি এবং ডিপ্লোমা ইন মেড ওয়াইফাই ১০৫০ টি আসন বরাদ্দ করা হয়েছে।

অনলাইনের মাধ্যমে সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এর আবেদন করুন

  • সবার প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। www.bnmc.taletalk.com.bd এটি হচ্ছে অফিসিয়াল ওয়েবসাইট এবং এই অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আপনারা আবেদন করতে পারবেন অনলাইনের মাধ্যমে।
  • অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করলে সেখানে আবেদনের অপশনটি দেখা দিবে এবং সে আবেদনের অপশনের উপর ক্লিক করলে প্রার্থীর ব্যক্তিগত তথ্য সেখানে দিতে হবে।
  • এরপরে পরীক্ষার রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার অন্যান্য একাডেমিক তথ্য সেখানে আপনাকে খুব ভালোভাবেই দিতে হবে।
  • কলেজের তালিকা দেওয়া থাকবে সেখান থেকে আপনাকে কলেজ নির্বাচন করতে হবে অর্থাৎ আপনি কোন কলেজে পড়তে ইচ্ছুক বা কোন কলেজে ভর্তি হতে ইচ্ছুক।
  • এরপরে আপনার ছবি সেখানে অর্থাৎ আবেদনকারীর ছবি স্ক্যান করে সেখানে দিতে হবে এবং তার সঙ্গে স্বাক্ষর স্ক্যান করে দিতে হবে।
  • এরপরে আপনাকে অনলাইন পেমেন্টের মাধ্যমে ফি জমা দিতে হবে যেটা আপনি চাইলে টেলিটক প্রিপেইড মোবাইলের সিমের মাধ্যমে সেটা করতে পারবেন।
  • টেলিটকের মাধ্যমে পেমেন্ট করার ক্ষেত্রে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করে সেখানে ইউজার আইডি দিয়ে এসএমএস পাঠিয়ে সকল পেমেন্ট সম্পন্ন করতে হবে।
  • আপনাদের আবার মনে করিয়ে দিচ্ছি পেমেন্টের ক্ষেত্রে বি এস সি এন নার্সিং করছে ৭০০ টাকা এবং ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিড ওয়াইফাই ডিপ্লোমা ইনকোর্সের জন্য ৫০০ টাকা প্রদান করতে হবে।

Leave a Comment