মোবাইলে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ SSC Result

প্রত্যেকটি শিক্ষার্থীর হাতে এন্ড্রয়েড হ্যান্ডসেট থেকে থাকলেও এসএসসি পরীক্ষার ফলাফল কিভাবে দেখতে হবে তা অনেকেই জানেন না। তাই শিক্ষার্থীদের সুবিধার্থে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ এখানে আলোচনা করা হচ্ছে। খুব সহজ নিয়ম অনুসরণ করার ভিত্তিতে ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম যদি জানতে পারেন তাহলে সেটা অনুসরণ করার ভিত্তিতে সকলের আগে ফলাফল দেখে নিতে পারবেন। ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল আজ সকাল সাড়ে দশটায় প্রকাশিত হয়েছে বলে শিক্ষার্থীদের ভেতরে চিন্তা এবং আনন্দ দুটোই কাজ করছে।

কারণ অনেকে খুব সুন্দর পরীক্ষা দিয়েছেন এবং কিছু কিছু পরীক্ষার ক্ষেত্রে খুব একটা ভালো না হওয়ার কারণে ফলাফল কেমন আসতে পারে তা অনেকেরই চিন্তার বিষয়। তাছাড়া বর্তমান সময়ে যে ট্রেন্ড চলছে তাতে করে যদি আপনি জিপিএ ফাইভ না পেয়ে থাকেন তাহলে সমাজ ও পরিবারের কাছে মুখ দেখানোটাই দায় হয়ে ওঠেন। তবে ফলাফল যেমনি হয়ে থাকুক না কেন একজন অভিভাবক হিসেবে আপনারা যদি সব সময় শিক্ষার্থীদের সাহস প্রদান করতে থাকেন তাহলে দেখা যাবে যে সেই শিক্ষার্থী ভবিষ্যতে আরো ভালো কিছু করতে পারবে।

কোন কারনে যদি জিপিএ ৫ ছুটে যায় এবং সেই কারণে যদি তাদেরকে বকাঝকা করেন তাহলে দেখা যাবে যে সেই শিক্ষার্থীর মানসিক যে শক্তি রয়েছে সেটা আস্তে আস্তে হারিয়ে যাবে। তাই শিক্ষার্থীর ভেতরে নেতিবাচকতা তৈরি না করে অথবা শিক্ষার্থী হিসেবে যদি এই পোস্ট পড়ে থাকেন তাহলে এ বিষয়ে মন খারাপ না করে এইচএসসিতে ভালো ফলাফল করবেন এমন ভাবে পড়াশোনা করতে হবে। সারা দেশ থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় বিশ লক্ষ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে বলে আপনাদের উদ্দেশ্যে আমরা সেই ফলাফল প্রকাশ করছি।

বর্তমানে এসএসসি পরীক্ষার ফলাফল দেখে নেওয়ার জন্য এডুকেশন বোর্ড রেজাল্ট এবং ই বোর্ড রেজাল্ট এর অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করা হচ্ছে। কেউ যদি মার্কশিট সহকারে ফলাফল দেখতে চাই অথবা নাম্বার সহকারে ফলাফল দেখতে চাই তাহলে ইবোর্ড রেজাল্ট এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করার জন্য বলবো। আর যদি দ্রুত ফলাফল দেখতে চান তাহলে অবশ্যই এডুকেশন বোর্ড রেজাল্ট এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে বলব। সার্চ করার ভিত্তিতে এডুকেশন বোর্ড রেজাল্ট এর অফিসিয়াল ওয়েবসাইট খুঁজে পাওয়া গেলেও
http://www.educationboardresults.gov.bd/ এই লিংক ব্যবহার করার মাধ্যমে আপনারা সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ফলাফল দেখতে পারবেন।

উপরের দিকে যে লিংক শেয়ার করা হলো সেটা যদি আপনারা কপি করে নিতে পারেন অথবা এডুকেশন বোর্ড রেজাল্ট লিখে সার্চ করে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে পারেন তাহলে সেখানে কিছু অপশন আগে থেকেই পূরণ করা রয়েছে। আপনাদেরকে এসএসসি পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার পূরণ করতে হবে এবং গণিতের সমস্যার সমাধান করতে হবে। তবে শিক্ষা বোর্ডের নাম অবশ্যই সঠিকভাবে প্রদান করতে হবে এবং মাদ্রাসার শিক্ষা বোর্ড হলে সেটা মাদ্রাসাই উল্লেখ করতে হবে।

অনেক শিক্ষার্থী আছেন যারা ঢাকা জেলাতে বসবাস করেন এবং মাদ্রাসাতে পড়াশোনা করে থাকেন বলে বোর্ডের জায়গায় ঢাকা বোর্ড নির্বাচন করেন। তবে পরীক্ষায় আপনারা যে শিক্ষা বোর্ডের নাম উল্লেখ করেছেন সেটাই ওয়েবসাইটে প্রদান করুন এবং সকল তথ্য সঠিকভাবে প্রদান করার পর সাবমিট অপশনে ক্লিক করুন। এভাবে আপনারা খুব সহজে পরবর্তী পেজে গিয়ে গ্রেড সহ সর্বমোট জিপিএ দেখতে পারবেন।

তাই দৈনন্দিন জীবনে এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে চিন্তিত না হয়ে নিজ দায়িত্বে সঠিক উপায় অনুসরণ করে ফলাফল দেখে নিবেন। ফলাফল দেখে নেওয়ার জন্য আমরা আপনাদের সবসময় যে বিষয়গুলো জানিয়ে দেওয়ার চেষ্টা করছি সেগুলো অনুসরণ করতে পারলেই আশা করি আর কোন কিছু লাগবে না।তবে সার্ভার সমস্যার কারণে যদি ফলাফল দেখতে ব্যর্থ হন তাহলে ধৈর্য ধারণ করে আপনাদেরকে একটু অপেক্ষা করে আবার চেষ্টা করার জন্য বলবো। চাইলে প্রয়োজনীয় তথ্য আমাদের কমেন্ট বক্সে লিখে জানিয়ে দিতে পারেন এবং ফলাফল দেখে সেটা আপনাদেরকে আমরা জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

Leave a Comment