রিলিজ স্লিপের ফলাফল 2023 – জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিলিজ স্লিপ এর রেজাল্ট

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করে যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হতে চাচ্ছে তাদের ভর্তি প্রক্রিয়ার একটি ধাপ হলো রিলিজ স্লিপ। সাধারণত যারা মেরিট লিস্টে উত্তীর্ণ হতে পারে না তাদের জন্য এই রিলিজ স্লিপের ব্যবস্থা করা হয়েছে যার মাধ্যমে সে যে কলেজে ভর্তি হতে ইচ্ছুক ছিল সেই কলেজে ভর্তি হতে না পারলেও অন্যান্য সরকারি কলেজগুলোতে ভর্তি হতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এই রিলিজ স্লিপ সম্পর্কে আজকের এই আর্টিকেলে বিস্তর আলোচনা করা হবে। যারা অনার্স প্রথম বর্ষের ভর্তির জন্য রিলিজ স্লিপ এর রেজাল্ট জানতে চাচ্ছেন তারা দেরি না করে আমাদের আর্টিকেল সম্পূর্ণ পড়ুন। 2023 সালে অনুষ্ঠিত হতে যাওয়া অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে আমাদের সম্পূর্ণ আর্টিকেল আপনাকে পড়তে হবে এবং এখানে দেওয়া নিয়মগুলো অনুসরণ করে রেজাল্ট দেখতে হবে।

অনার্স প্রথম বর্ষ রিলিজ স্লিপ এর রেজাল্ট 2023

 

এই অংশের মাধ্যমে আমরা আপনাদের জানাবো 2023 সালে অনার্স প্রথম বর্ষের রিলিজ স্লিপ এর রেজাল্ট। আপনারা হয়তো অবগত আছেন এই বছর অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সাধারণত পূর্বের ন্যায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত না হয়ে রেজাল্টের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি করানো হচ্ছে।

যারা এই রেজাল্টের ভিত্তিতে মেরিট লিস্টে নিজের স্থান করতে পারেননি তাদের কাছে সুযোগ থাকছে রিলিজ স্লিপের মাধ্যমে অন্যান্য সরকারি কলেজগুলোতে ভর্তি হওয়া। যে সকল শিক্ষার্থী প্রথম রিলিজ স্লিপ এর ফলাফলের অপেক্ষায় আছেন তাদের বলবো আপনাদের আর অপেক্ষা করতে হবে না। আমরা এই মাত্র অবগত হতে পেরেছি যে ৩০ শে আগস্ট থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে এই রিলিজ স্লিপের রেজাল্ট প্রকাশ করা হবে। www.nu.edu.bd এই অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আপনারা রিলিজ স্লিপ এর রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

রিলিজ স্লিপএর ফলাফল কবে দিবে 2023

যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি কলেজে অনার্সে ভর্তি হতে ইচ্ছুক তাদের কাছে ভর্তি হওয়ার একটি বড় সুযোগ হচ্ছে রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তি হওয়া। যারা রেজাল্ট একটু পিছিয়ে আছে তারা চাইলে এই শিক্ষা বর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান ভর্তি কার্যক্রমে মাধ্যমে ভর্তি হতে পারবে। ২০২১- 2023 শিক্ষাবর্ষের প্রথম রিলি স্লিপ এর মেধা তালিকার রেজাল্ট ২৯ আগস্ট তারিখে প্রকাশ করা হবে।

আপনারা যারা এতদিন ধরে অপেক্ষায় ছিলেন তাদেরকে বলব যাত্রীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আমরা এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি পেয়েছি যেখানে উল্লেখ করা আছে 29 আগস্ট প্রথম প্রকাশ করা হবে। তাই যারা এতদিন অপেক্ষায় ছিলেন তাদের অপেক্ষার অবসান হলো এবং সেই রিলিজ স্লিপ এর মাধ্যমে আপনারা অন্যান্য কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

রিলিজ স্লিপ এর রেজাল্ট কিভাবে দেখব 2023

রিলিজ স্লিপ এর রেজাল্ট দেখার বেশ কয়েকটি পদ্ধতি আছে আমরা আজকে এই অংশের মাধ্যমে আপনাদের সেই পদ্ধতি গুলোর ধারনা দেব। বর্তমানে যারা সরকারি কলেজ গুলোতে রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তি হতে ইচ্ছুক এবং অপেক্ষায় আছেন কবে নাগাদ এই রিলিজ স্লিপ এর রেজাল্ট দিবে তাদেরকে স্বাগতম জানাচ্ছি আমাদের আজকের এই আর্টিকেল।

যারা সরাসরি মেরিট লিস্টে সুযোগ পাইনি তাদের কাছে এই রিলিজ স্লিপের মাধ্যমে অন্যান্য কলেজে ভর্তি হওয়ার সুযোগ আছে। ২৯ আগস্ট 2023 সালে প্রথম রিলিজ স্লিপ এর রেজাল্ট প্রকাশ করা হবে এবং এই রিলিজ স্লিপ এর রেজাল্ট জানতে আপনি দুইটি পদ্ধতি ব্যবহার করতে পারেন।

সবার প্রথমে সবথেকে সহজ পদ্ধতি নিয়ে কথা বলব আর সেটি হল এসএমএসের মাধ্যমে রিলিজ স্লিপের মেধার তালিকা দেখার নিয়ম। দ্বিতীয় পদ্ধতি হিসেবে সবথেকে বেশি ব্যবহৃত অনলাইন এর মাধ্যমে রিলিজ স্লিপ এর রেজাল্ট দেখার নিয়ম।

অনলাইনের মাধ্যমে রিলিজ স্লিপ এর রেজাল্ট দেখার নিয়ম 2023

অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা যারা অনলাইন এর মাধ্যমে রিলিজ স্লিপের রেজাল্ট দেখতে চাচ্ছে তাদের জন্য সম্পূর্ণ প্রক্রিয়াটি খুব সহজভাবে আমরা উপস্থাপন করছি। ২৯ শে আগস্ট 2023 সালে অনলাইনে প্রথম রিলিজ স্লিপ এর ফলাফল প্রকাশ করা হবে এবং আপনারা চাইলে সেই ফলাফলটি খুব সহজেই নিজের ফোন থেকেও দেখতে পারবেন।

নিজের এন্ড্রয়েড স্মার্টফোনের একটি ব্রাউজার ওপেন করে সেখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এর এড্রেস লিখে সার্চ করুন। www.nu.ac.bd/admissions এই লিংক ব্যবহার করে আপনারা সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

এরপরে সেখান থেকে অপশন গুলোর মধ্যে Applicant Login অপশন নির্বাচন করুন এবং তারপরে নির্বাচন করুন Honours Login লিংকে।

এরপরের অংশটিকে শিক্ষার্থীর রোল নাম্বার এবং পিন এন্ট্রি নাম্বার দিতে হবে এবং লগইন করলে সেখানে দেখতে পাবেন আপনার কাঙ্খিত রিলিজ স্লিপের রেজাল্ট।

আপনাদের সুবিধার্থে আমরা ওয়েব পেজের একটি ছবি নিচে আপলোড করলাম যেগুলো দেখে আপনারা হয়তো বিষয়টি সহজে বুঝতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে প্রথম রিলিজ স্লিপের রেজাল্ট 2023

আপনারা যারা এসএমএস এর মাধ্যমে প্রথম রিলিজ স্লিপের রেজাল্ট দেখতে চাচ্ছেন তাদের জন্য সবথেকে সহজ উপায়ে কি করে এসএমএসের রেজাল্ট দেখা যায় সেটা এখন জানাবো।

আপনার মোবাইলের এসএমএস বক্সে প্রবেশ করুন এবং সেখানে টাইপ করুন NU এরপরে একটি স্পেস দিয়ে টাইপ করুন athn আর একটি স্পেস দিয়ে ভর্তি রোল টাইপ করে এই সম্পূর্ণ এসএমএসটি সেন্ড করুন 16222 এই নম্বরে।

আপনি যদি সবকিছু ঠিকঠাক ভাবে টাইপ করে সেন্ড করতে পারেন তাহলে অবশ্যই একটি ফিরতি এসএমএস আসবে এবং সেই এসএমএসের মাধ্যমে আপনি আপনার রিলিজ স্লিপ এর রেজাল্ট জানতে পারবেন।

উদাহরণ :- NU <space> ATHN <space> Roll এই এসএমএসটি সেন্ড করুন ১৬২২২ এই নাম্বারে।

রিলিজ স্লিপে ভর্তি হতে কি কি কাগজ লাগে 2023

যারা কোন মেরিট লিস্টে উত্তীর্ণ হতে পারেননি তারা যদি রিলিজ স্লিপে ভর্তি হওয়ার সুযোগ পান তাহলে দেরি না করে ঝটপট ভর্তি হয়ে যাবেন। আপনাদের কাজটি আরো সহজ করার জন্য আমরা এখন আপনাদের কিছু দিকনির্দেশনা দেব যার মাধ্যমে আপনারা আগে থেকেই কাগজপত্র গুলো সংগ্রহ করে প্রস্তুত থাকতে পারেন।

এই অংশের মাধ্যমে আপনাদের জানানো হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম রিলিজ স্লিপ 2023 এর মাধ্যমে আপনি যদি ভর্তি হওয়ার সুযোগ পান তাহলে কি কি কাগজপত্র প্রয়োজন পড়বে ভর্তি হওয়ার জন্য।

অনলাইনে আবেদনকারীর চিন্তিত ভর্তি ফরম।

আবেদনকারীর পাসপোর্ট এবং স্টাম্প সাইজের তিন থেকে চারটি ছবি।

আবেদনকারী ভর্তি পরীক্ষার আবেদন ফরমের একটি কপি।

এইচএসসি ও এসএসসি পরীক্ষার সনদপত্রের কপি।

এইচএসসি ও এসএসসি পরীক্ষার প্রশংসা পত্রের কপি

আবেদনকারীর এসএসসি ও এইচএসসি পরীক্ষার মার্কশিট।

ভর্তির জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা যেটা বিভিন্ন কলেজে বিভিন্ন হতে পারে।

রিলিজ স্লিপ এর ভর্তি হওয়ার সময়সীমা 2023

যে সকল শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষের রিলিজ স্লিপে ভর্তি হতে চাচ্ছে তাদের জন্য প্রথম বর্ষের রিলিজ স্লিপের ভর্তি হওয়ার সময় সমান এই অংশে আমরা উল্লেখ করব। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক যে ঘোষণা প্রদান করা হয়েছে তাতে যে সময় সীমা আছে সেটা আমরা এখন জানাবো।

রেডি স্লিপের মেধা স্থান প্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে চূড়ান্ত ফরম পূরণ করার নির্ধারিত তারিখ হচ্ছে ২৯ আগস্ট 2023 তারিখ থেকে ৬ সেপ্টেম্বর 2023 তারিখ পর্যন্ত।

আপনারা চাইলে সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে www.nu.ac.bd/admissions এর মাধ্যমে প্রবেশ করে থেকে সেখানে নিজের রোল নাম্বার এবং পিন নাম্বার দিয়ে লগইন করে নিজেও এই ফরম পূরণ করতে পারবেন।

এরপরে যখন রিলিজ স্লিপের মেধা তালিকায় আপনি ফরম পূরণ করতে পারবেন সেই ফর্মটির প্রিন্ট করে রেজিস্ট্রেশন ফ্রি সহ সংশ্লিষ্ট কলেজে জমা দেওয়ার তারিখ নির্ধারণ করা হয়েছে ৩০ আগস্ট 2023 তারিখ থেকে ৭ সেপ্টেম্বর 2023 তারিখ পর্যন্ত।

অনার্স প্রথম বর্ষের রেজাল্ট প্রকাশ

2020 সালের অনার্স প্রথম বর্ষের যে সকল পরীক্ষার্থী রয়েছে তাদের 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য এই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে এবং এই পরীক্ষার ফলাফল কিভাবে দেখতে হবে সে সম্পর্কে আজকে আমাদের ওয়েবসাইটে আলোচনা করা হয়েছে। আমরা জানি যে ফলাফল প্রকাশিত হওয়ার পর শিক্ষার্থীরা তাদের ফলাফল দেখে নেওয়ার জন্য তৎপর হয়ে ওঠে এবং সেই জন্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে আমরা ফলাফল দেখে নাও সঠিক নিয়ম জানিয়ে দিয়েছি। কারণ শিক্ষার্থীরা ফলাফল দেখে নেওয়ার সঠিক নিয়ম জানে না বলে বিভিন্ন ওয়েবসাইট ঘোরাফেরা করার পরে অনেক সময় ফলাফল দেখতে ব্যর্থ হয়ে যায় এবং সেই জন্য শিক্ষার্থীরা আফসেট হয়ে পড়ে।

তাই আমাদের ওয়েবসাইট থেকে যদি একজন শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষের ফলাফল কিভাবে দেখে নিতে হবে তা বুঝতে পারে তাহলে সে নিজ দায়িত্বে নিজের ফলাফল দেখে নেওয়ার পাশাপাশি বন্ধুদের ফলাফল দেখে দিতে পারবে। তাই নিজ দায়িত্বে যে ফলাফল দেখে নেওয়ার সঠিক নিয়ম জানা থাকলে এটি সকলের জন্য উপকারী ভূমিকা পালন করবে। আমরা জানি জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করে থাকে এবং সেই জন্য ফলাফল দেখতে হলে ওয়েবসাইট চেক করে ফলাফল দেখতে হবে এবং সেই অফিশিয়াল ওয়েব সাইটের এ্যাড্রেস এখানে দিয়ে দেওয়া আছে।

ওয়েবসাইটে করে ফলাফল দেখতে হলে ফোনে যথেষ্ট পরিমাণ ইন্টারনেট ব্যালেন্স থাকতে হবে এবং যেকোন ব্রাউজার থেকে https://www.nu.ac.bd/results/ ওয়েব সাইটে যাওয়ার পর বিভিন্ন ধাপ অনুসরণ করার মাধ্যমে ফলাফল দেখতে হবে। যেহেতু আপনি অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী এবং এই পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেহেতু ফলাফল দেখে নেওয়ার জন্য কোথায় ক্লিক করতে হবে এবং কিভাবে ফলাফল দেখতে হবে তো খুব সহজেই বুঝতে পারবেন। তারপরও কোনো শিক্ষার্থী যদি ফলাফল দেখে নেওয়ার ক্ষেত্রে ঝামেলা মনে করে না তোমার ফলাফল দেখতে না পারেন তাহলে আমাদের ওয়েবসাইটে আপনারা মন্তব্য বক্সের তা জানিয়ে দিতে পারেন।

এতে আমাদের ওয়েবসাইটের অভিজ্ঞ টিম আপনাদের অজানা প্রশ্নের উত্তর খুব সহজেই উত্তর প্রদান করবে। আশাকরি উপরের উল্লেখিত নিয়ম অনুসরণ করে আপনারা ওয়েবসাইট চেক করে ফলাফল দেখতে পারবেন এবং এখন যারা ইন্টারনেট কানেকশন এর ফোন ব্যবহার করেন না তারা এসএমএস এর মাধ্যমে কিভাবে ফলাফল চেক করবেন তা জেনে নিতে পারবেন। এসএমএসের মাধ্যমে ফলাফল ঠিক করতে হলে নির্ধারিত কিছু কাজ করতে হবে এবং নির্ধারিত কিছু তথ্য এসএমএসের মাধ্যমে লিখে 16222 নাম্বারে পাঠিয়ে দিতে হবে।

এক্ষেত্রে আপনার মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে যাবেন এবং সেখানে গিয়ে (NU H1 roll no) এভাবে এসএমএস লিখুন এবং উপরের উল্লেখিত নাম্বারে পাঠিয়ে দিন আপনাদের মোবাইল ফোনের ব্যালেন্স থেকে নির্ধারিত পরিমাণ ব্যালেন্স কেটে রাখা হবে। তবে আমরা এখানে বলতে চাই যে আপনারা এসএমএসের মাধ্যমে ফলাফল যে করতে চাইলে অবশ্যই টেলিটক সিম থেকে চেক করুন এবং এতে আপনারা নিশ্চিতভাবে এসএমএস ব্যাক পাবেন। প্রত্যেক বছরের মতো 2021 সালের এই পরীক্ষা সারাদেশের বিভিন্ন কেন্দ্রে গ্রহণ করা হয় এবং শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করে প্রত্যেক বছরের মতো ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে।

Leave a Comment