একটি চৌবাচ্চায় ৮০০০ লিটার পানি ধরে

চৌবাচ্চা অর্থাৎ ইট সিমেন্ট বা কংক্রিট দিয়ে তৈরি কৃত ছোট আকারের জলাধার। বিভিন্ন সময়ে পানির প্রয়োজন মেটানোর জন্য আমরা পানি ধরে রাখি। পানি ধরে রাখতে হলে অবশ্যই পানির পাত্রের প্রয়োজন। পানি রাখার জন্য যে পানির পাত্র গুলি ব্যবহার করা হয় সেগুলি আকারে অনেক ছোট এ কারণে বেশি পানি রাখা যায় না। তাই ৮ হাজার লিটার পানি ধারা একটি চৌবাচ্চা আয়তন কত হতে পারে সে বিষয়টি অবশ্যই এখন আপনাদেরকে আমরা বলব। কারণ একটি মাঝারি

আকৃতির বা ছোট মাঝারি আকৃতির চৌবাচ্চা মোটামুটি ভাবে আট হাজার লিটার পানি ধরতে পারে। একটি বিল্ডিংয়ে বা পরিবারে অনেক পরিমাণ পানির প্রয়োজন হয়। তাই এ সকল প্রাণী বারবার পানির মোটর বা পানির পাম্প চালিয়ে নেওয়া সম্ভব নয়। এই কারণে অবশ্যই আমাদেরকে পানি ধরে রাখার জন্য একটি বড় পাত্রের প্রয়োজন হয়। আর এই বড় পাত্রগুলি আমরা বাড়ির ছাদে তৈরি করে নিতে পারি।

তবে বর্তমানে আমরা বিভিন্ন ধরনের পানির ট্যাঙ্ক দেখে থাকি সেগুলি অবশ্যই প্লাস্টিকের পানির ট্যাঙ্ক। তবে আপনি যদি বাড়ির ছাদে কংক্রিট ইট সিমেন্ট দিয়ে ভালোভাবে চৌবাচ্চা তৈরি করে নিতে পারেন তাহলে অবশ্যই বিষয়টি ভালো হয়। এবং আপনার বাড়ির পরিপূর্ণ পানির চাহিদায় এই চৌবাচ্চা থেকে মিটিয়ে নিতে পারবেন। তাই একটি ৮ হাজার লিটার পানি থাকতে পারে বা ধরতে পারে এরকম ধরনের চৌবাচ্চা বানাতে মোটামুটি ভাবে কেমন খরচ হতে পারে সে বিষয়টি আপনাদের আজকে আমরা এখানে বলে দেবো।

অর্থাৎ ১৮ লিটার পানি ধরতে হলে আপনার এই চৌবাচ্চার আয়তন হবে আট ঘনোমিটারের। ৮ ঘনমিটার আয়তনের যদি চৌবাচ্চা তৈরি করা যায় তাহলে অবশ্যই আপনি আট হাজার লিটার পানি এখানে ধরাতে পারবেন। অর্থাৎ দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা এই তিনটি মিলে ৮ ঘনমিটার হলেই আপনি চৌবাচ্চায় ৮ হাজার লিটার পানি। আবার যদি আপনি বলে থাকেন যে একটি চৌবাচ্চায় ৮ হাজার লিটার পানি ধরে। চৌবাচ্চাটির দৈর্ঘ্য ২.৫ মিটার চৌবাচ্চাটির প্রস্থ এক.৫ মিটার হলে চৌবাচ্চাটির গভীরতা কত মিটার হবে? তাহলে আপনাকে অবশ্যই চৌবাচ্চাটির আয়তন আগে বের করে নিতে হবে।

তবে আমাদের এ কথা জেনে রাখতে হবে যে চৌবাচ্চায় যত পরিমাণ পানি ধরে চৌবাচ্চার আয়তন আসলে তত। এখানে যেহেতু বলা হয়েছে চৌবাচ্চায় ৮ হাজার লিটার পানি ধরে। অতএব চৌবাচ্চার আয়তন ৮ হাজার লিটার। এখন আমাদেরকে এই ৮০০০ লিটারকে ঘন সেন্টিমিটারে প্রকাশ করতে হবে। অর্থাৎ (৮০০০×১০০০) ঘন সেন্টিমিটার। তাহলে এখানে চৌবাচ্চার আয়তন হলো ৮০০০০০০ ঘন সেন্টিমিটার। এখন আমরা এই ঘন সেন্টিমিটার কে যদি মিটারে প্রকাশ করি তাহলে অবশ্যই এই ঘন সেন্টিমিটার কে দশ লাখ দিয়ে ভাগ করে নিতে হবে।

অর্থাৎ ৮০০০০০০÷১০০০০০০=৮ ঘন সেন্টিমিটার। এখন আপনারা এই আট ঘনমিটার কে চৌবাচ্চার ক্ষেত্রফল দ্বারা ভাগ করলেই আপনারা চৌবাচ্চার গভীরতা কত মিটার সেটি পেয়ে যাবেন। কারণ আয়তন ভাগ ক্ষেত্রফল সমান গভীরতা। তাহলে এখানে গভীরতা হবে=২.১৩ মিটার। তাহলে আপনি চৌবাচ্চার অংকটা এভাবে করে ফেলতে পারেন। আর চৌবাচ্চা কি পরিমান পানি ধরানোর জন্য এর দৈর্ঘ্য প্রস্থ বা উচ্চতা কেমন হবে সে বিষয়টি আপনাদেরকে এর আগেই আলোচনা করা হয়েছে।

তাই আপনারা অবশ্যই ইতিমধ্যে বুঝে নিতে পারলেন যে চৌবাচ্চার দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা জানা থাকলে আয়তন জানা যাবে এবং আয়তন যদি জানা থাকে তাহলে চৌবাচ্চায় কি পরিমাণ পানি ঝরানো যায় সে বিষয়টিও আপনারা বুঝে নিতে পারলেন। তাহলে এ ধরনের যেকোনো তথ্য পাওয়ার জন্য আপনারা অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে পাশে থাকতে পারেন। কারন আমরা আপনাদেরকে সবসময় সবার আগে সঠিক তথ্য আমাদের ওয়েবসাইট থেকে প্রদান করে আপনাদের সাথে থাকার চেষ্টা করে যাই সব সময়। তাই আপনারা যদি সঠিক তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে এসে সকল ধরনের তথ্য খুঁজে নিতে পারেন তা তাই আমাদের সবসময় প্রচেষ্টা থাকে।

Leave a Comment